আজঃ সোমবার, ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, হেমন্তকাল

রাজনগরে প্রতিমা তৈরিতে ব্যস্ত শিল্পীরা

প্রকাশিতঃ September 23rd, 2022, 11:54 am |


আক্তার হোসেন সাগর : মৌলভীবাজারের রাজনগর উপজেলায় সনাতন ধর্মের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজাকে সামনে রেখে মণ্ডপে মণ্ডপে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। ইতিমধ্যেই অধিকাংশ প্রতিমার বাঁশ-কাঠের ওপর মাটির প্রলেপ দিয়ে মূল কাঠামো নির্মাণের কাজ শেষ হয়েছে। এখন রং তুলির আঁচড়ে প্রতিমাকে দৃষ্টিনন্দন করার কাজে মহাব্যস্ত প্রতিমা শিল্পীরা।

গতকাল  দুপুরে উপজেলার কর্নিগ্রাম শ্রী শ্রী দুর্গা মন্দিরে গিয়ে দেখা যায়, প্রতিমা তৈরির কাজে ব্যস্ত মৃৎশিল্পী (কারিগর) শীতল আশ্চার্য। তিনি বলেন, ‘দীর্ঘ ২৩ বছর ধরে প্রতিমা তৈরি করছি। সারা বছর কমবেশি প্রতিমা তৈরি করি। তবে দুর্গাপূজার সময় প্রতিমার চাহিদা বেড়ে যায় কয়েক গুণ। এ বছর ১০টি প্রতিমা তৈরির অর্ডার পেয়েছি। সে জন্য রাতদিন পরিশ্রম করছি। প্রতিটি প্রতিমা ২৫ থেকে ৬০ হাজার টাকায় বিক্রি করেন শীতল আশ্চর্য। প্রতিমা তৈরিতে তাঁর ১৫ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত খরচ হয়। একটি প্রতিমা তৈরি করতে সপ্তাহ খানেক লাগে তাঁর।

রাজনগর উপজেলা পূজা উদ্‌যাপন কমিটির সভাপতি অসিত দেব বলেন, ‘গত বছর ব্যক্তিগত ও সার্বজনীন মিলে মোট ১২৮ টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছিল। এ বছর ও উপজেলায় ১২৮ টি মণ্ডপে দুর্গাপূজাহ হবে। ইতিমধ্যে মণ্ডপে মণ্ডপে প্রতিমা তৈরি কাজ প্রায় শেষ পর্যায়ে চলে আসছে। আগামী ১ অক্টোবর মহাষষ্ঠী পূজা থেকে মণ্ডপে মণ্ডপে বেজে উঠবে ঢাকঢোল আর কাঁসার শব্দ। ৫ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এই উৎসব।


এই বিভাগের আরো খবর

মতামত দিন

সম্পাদক ও প্রকাশকঃ
আক্তার হোসেন সাগর

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মোঃ শহীদ বকস

প্রধান উপদেষ্টাঃ
সৈয়দা জোহরা আলাউদ্দিন

উপদেষ্টা মণ্ডলীর সদস্যঃ
আকলু মিয়া চৌধুরী
এম. রহমান লতিফ

সম্পাদক কর্তৃক সেন্ট্রাল রোড, রাজনগর, মৌলভীবাজার থেকে প্রকাশিত ও প্রচারিত।
মোবাইলঃ ০১৭১৫-৪০৫১০৪
Email: [email protected] | [email protected] (সম্পাদক)


Developed by - Great IT
error: Content is protected !!