আজঃ সোমবার, ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, হেমন্তকাল

সিলেটে ১০ বছরে জনসংখ্যা বেড়েছে ১১ লাখ, নারী বেশি

প্রকাশিতঃ July 29th, 2022, 3:36 pm |


রাজনগর বার্তা রিপোর্ট :সিলেট বিভাগে গত ১০ বছরে জনসংখ্যা বেড়েছে ১১ লাখ ২৪ হাজার ৬৪৪ জন। ২০১১ সালের শুমারি অনুযায়ী- বিভাগে মোট জনসংখ্যা ছিলো ৯৯ লাখ ১০ হাজার ২১৯ জন। বর্তমানে এক কোটি ১০ লাখ ৩৪ হাজার ৮৪৬ জন।

বুধবার (২৭ জুলাই) পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস-এর মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরা হয়।

প্রতিবেদন অনুযায়ী- সিলেটে বিভাগের চার জেলার মোট জনসংখ্যা এক কোটি ১০ লাখ ৩৪ হাজার ৮৬৩ জন। এর মধ্যে, পুরুষ ৫৩ লাখ ৮০ হাজার ৬৭৫ জন, নারী ৫৬ লাখ ৪৭ হাজার ২৪৭ জন। বিভাগে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি।

আর সিলেট সিটি করপোরেশনের জনসংখ্যা ৫ লাখ ৩২ হাজার ৪২৬ জন। যা ২০১১ সালে ছিল ৪ লাখ ৭৯ হাজার ৮৩৭ জন।

সিলেট জেলার মোট জনসংখ্যা ৩৮ লাখ ৫৭ হাজার ৩৭ জন। এর মধ্যে পুরুষ ১৮ লাখ ৯৪ হাজার ২৩২ জন, নারী ১৯ লাখ ৫৯ হাজার ৫৪ জন এবং হিজড়া ২৮৪ জন। সুনামগঞ্জের মোট জনসংখ্যা ২৬ লাখ ৯৫ হাজার ৪৯৫ জন। এর মধ্যে পুরুষ ১৩ লাখ ২২ হাজার ৫৯০ জন, নারী ১৩ লাখ ২২ হাজার ৫৯০ জন এবং হিজড়া ২২৩ জন। মৌলভীবাজারের মোট জনসংখ্যা ২১ লাখ ২৩ হাজার ৪৪৫ জন। এর মধ্যে পুরুষ ১০ লাখ ২০ হাজার ৩১২ জন, নারী ১১ লাখ ২ হাজার ২৪৭ জন এবং হিজড়া ১৪৪ জন। হবিগঞ্জের মোট জনসংখ্যা ২৩ লাখ ৫৮ হাজার ৮৮৬ জন। এর মধ্যে পুরুষ ১১ লাখ ৪৩ হাজার ৫৪১ জন, নারী ১২ লাখ ১৪ হাজার ৪২৯ জন এবং হিজড়া ১৮৯ জন।

এদিকে, বিভাগের চার জেলার শহরে বাস করেন ২০ লাখ ৬৫ হাজার আর গ্রামে বাস করেন ৮৯ লাখ ৬৩ হাজার মানুষ। অবিবাহিত মানুষের সংখ্যাও তুলনামূলক বেশি। বিভাগে ক্ষুদ্র নৃগোষ্ঠী জনসংখ্যা ১ লাখ ৩৬ হাজার ৫৯৪ জন। আর সার্বিক সাক্ষরতার হার ৭১ দশমিক ৯২ শতাংশ। বিভাগে হিজড়ার সংখ্যা ৮৪০ জন।

বিভাগে চার শহরে বাস করেন ২০ লাখ ৬৫ হাজার ১২৩ জন এবং গ্রামে বাস করেন, ৮৯ লাখ ৬৩ হাজার ৬৩৯ জন। সিলেটে ১০ লাখ ১১ হাজার ৫৭৮ জন শহরে এবং ২৮ লাখ ৪১ হাজার ৯৯২ জন গ্রামে, সুনামগঞ্জে ৪ লাখ ১ হাজার ৯৬৬ জন শহরে এবং ২২ লাখ ৯২ হাজার ৩৬৪ জন গ্রামে, মৌলভীবাজারে ২ লাখ ৯৭ হাজার ৯৬ জন শহরে এবং ১৮ লাখ ২৫ হাজার ৬০৭ জন গ্রামে, হবিগঞ্জে ৩ লাখ ৫৪ হাজার ৪৮৩ জন শহরে এবং ২০ লাখ ৩ হাজার ৬৭৬ জন গ্রামে বাস করেন।

সিলেট বিভাগে খানার সংখ্যা ২২ লাখ ১৩ হাজার ৬৫৭। যা ২০১১ সালে ছিল ১৭ লাখ ৯০ হাজার ৮৯২। এ বিভাগে জনসংখ্যার ঘনত্ব বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে- সিলেট বিভাগে প্রতি বর্গমিটারে ৮৭৩ জন মানুষ বাস করেন। খানার সংখ্যা ২২ লাখ ১৩ হাজার ৬৫৭। যা ২০১১ সালে ছিল ১৭ লাখ ৯০ হাজার ৮৯২। সে সময় প্রতি বর্গমিটারে ৭৮৪ জন বাস করতেন।

ঘনত্বের দিক থেকে সিলেট জেলায় সবচেয়ে বেশি মানুষ বাস করেন। জেলায় খানার সংখ্যা ৭ লাখ ৪৬ হাজার ৮৬৭। প্রতি বর্গমিটারে এক হাজার ১১৭ জন বাস করেন। ২০১১ সালে জেলায় খানার সংখ্যা ছিল ৫ লাখ ৯৬ হাজার ৮১। ঘনত্ব ছিল প্রতি বর্গমিটারে ৯৯৫ জন।

সুনামগঞ্জে বর্তমানে খানার সংখ্যা ৫ লাখ ২৮ হাজার ৫৫০, ঘনত্ব প্রতি বর্গমিটারে ৭১৯। ২০১১ সালের জনশুমারির তথ্য অনুযায়ী খানার সংখ্যা ছিল ৪ লাখ ৪০ হাজার ৩৩২, ঘনত্ব ছিল ৬৫৯।

মৌলভীবাজারে বর্তমানে খানার সংখ্যা ৪ লাখ ৪৬ হাজার ৩৫৪। প্রতি বর্গমিটারে বাস করেন ৭৫৯ জন। ২০১১ সালে খানার সংখ্যা ছিল ৩ লাখ ৬১ হাজার ১৭৭, ঘনত্ব ছিল ৬৮৬।

হবিগঞ্জে বর্তমানে খানার সংখ্যা ৪ লাখ ৯১ হাজার ৮৮৬। প্রতি বর্গমিটারে ৮৯৫ জন লোক বাস করেন। ২০১১ ছিল ৩ লাখ ৯৩ হাজার ৩০২, ঘনত্ব ছিল প্রতি বর্গমিটারে ৭৯২জন।


এই বিভাগের আরো খবর

মতামত দিন

সম্পাদক ও প্রকাশকঃ
আক্তার হোসেন সাগর

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মোঃ শহীদ বকস

প্রধান উপদেষ্টাঃ
সৈয়দা জোহরা আলাউদ্দিন

উপদেষ্টা মণ্ডলীর সদস্যঃ
আকলু মিয়া চৌধুরী
এম. রহমান লতিফ

সম্পাদক কর্তৃক সেন্ট্রাল রোড, রাজনগর, মৌলভীবাজার থেকে প্রকাশিত ও প্রচারিত।
মোবাইলঃ ০১৭১৫-৪০৫১০৪
Email: [email protected] | [email protected] (সম্পাদক)


Developed by - Great IT
error: Content is protected !!