Logo

কৃষি উৎপাদন বাড়াতে শিক্ষিত যুবসমাজকে এগিয়ে আসতে হবে কৃষিমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১৮৪০জন দেখেছেন
রাজনগর বার্তা রিপোর্ট ::

Image

মোঃ আমিনুল ইসলাম আল আমিন : মৌলভীবাজারের শ্রীমঙ্গলে  উপজেলা প্রশাসনের আয়োজনে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উপজেলা পরিষদ মাঠে আজ বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে ( ৪৫ তম) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা- ২০২৪ এর উদ্বোধন করা হয়েছে।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ এমপি।

মেলায় শ্রীমঙ্গল উপজেলার ২২টি শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে ২২ স্টল বসানো হয়। কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ এমপি অতিথিদের সাথে নিয়ে প্রতিটি স্টল ঘুরে দেখেন, এবং শিক্ষার্থীদের সাথে কথা বলেন।

তিনি প্রধান অতিথির বক্তব্যে বলেন কৃষি উৎপাদন বাড়াতে শিক্ষিত যুব সমাজকে কাজে লাগাতে হবে। আমরা ভর্তুকি মূল্যে কৃষকদের উন্নত মানের কৃষি যন্ত্র দিচ্ছি। শিক্ষিত যুবকদের দ্বারা সঠিক ব্যবহারের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি করা সম্ভব, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা চান বাংলাদেশ একটি কৃষি নির্ভর দেশ হোক। আমরা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি। কৃষিতে এখন বিজ্ঞানের ছোঁয়া লেগেছে, অত্যাধুনিক কৃষি যন্ত্র ব্যবহারের কারণে আমাদের উৎপাদনও দিন দিন বাড়ছে। বিজ্ঞানের যেমন ভালো দিক রয়েছে, তেমন মন্দ দিকও রয়েছে, আমরা ভালো দিককে কাজে লাগিয়ে কৃষিকে এগিয়ে নিতে চাই। 

তিনি আরো বলেন, বাংলাদেশ প্রযুক্তিতে অনেক এগিয়ে গিয়েছে, স্মার্ট বাংলাদেশ গড়ার প্রধানমন্ত্রীর যে উদ্যোগ, এই উদ্যোগের মূল লক্ষ্যই হচ্ছে  বিজ্ঞানকে আমাদের আরো বেশি করে চর্চা করতে হবে, বিজ্ঞান থেকে শিখব, শিখে আমরা স্মার্ট বাংলাদেশ হিসেবে এগিয়ে যাব। শুধু কাপড়ে চোপড়ে স্মার্ট হলে চলবে না, কোন কর্মকাণ্ডে কোন ফলাফল অর্জনে,বা কোন কিছু তৈরি করার ক্ষেত্রে যদি স্মার্টনেস থাকে,তা হলে কিন্তু, আমরা অনেক এগিয়ে যেতে পারব। আমাদের শ্রীমঙ্গল উপজেলা অনেক ক্ষেত্রে এগিয়ে রয়েছে ।

বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি' এই প্রতিপাদ্য সামনে রেখে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে এবং  বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবু তালেব।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক। এসময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাজী মোহাম্মদ লিটন আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, সহকারী কমিশনার (ভূমি) সন্দ্বীপ তালুকদার, শ্রীমঙ্গল- কমলগঞ্জ সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ ওজৃ আনিসুর রহমান, শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ বিনয় ভূষণ রায়, সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, আওয়ামী লীগ এর অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষার্থীরা।


আরও খবর




এই সম্পর্কিত আরও খবর

রাজনগরে সমাজ সেবা অধিদফতর কর্তৃক অনুদানের চেক বিতরণ

রাজনগরে উন্নয়ন কার্যক্রমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তর্ভূক্তি বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

রাজনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহাজাহান খান,ভাইস চেয়ারম্যান ফৌজি ও সুমি নির্বাচিত

রাজনগর উপজেলা পরিষদ নির্বাচনে দায়িত্ব পালন করবেন ৯৬৪ আনসার সদস্য

রাজনগর উপজেলা নির্বাচনে নিরাপত্তা সংক্রান্ত পুলিশের ব্রিফিং

রাজনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী মোঃ শাহজাহান খানের ইশতেহার ঘোষণা

বড়লেখায় উপজেলা পরিষদ নির্বাচনে আজির উদ্দিন বিজয়ী

জুড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান কিশোর রায় চৌধুরী নির্বাচিত

রাজনগরে বিশ্ব টিকাদান সপ্তাহ ২০২৪ উপলক্ষে র‍্যালী

উপজেলা নির্বাচন : কুলাউড়ায় জরিমানা গুনলেন তিনজন