Logo

উপজেলা নির্বাচনে লাগবে না সমর্থনকারীদের স্বাক্ষর, বাড়ছে জামানত

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১১১০জন দেখেছেন
রাজনগর বার্তা রিপোর্ট ::

Image

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন পরিচালনা ও আচরণ বিধিমালা সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। মঙ্গলবার(২০ ফেব্রুয়ারি) বৈঠকে বসে নির্বাচন কমিশন (ইসি)।

বেলা ১১টার দিকে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সভাকক্ষে এ বৈঠক হয়। উপজলো নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের ২৫০ জন ভোটারের যে স্বাক্ষরের বিধান ছিল এটা আর লাগবে না। তবে জামানত বৃদ্ধির প্রস্তাব করেছে কমিশন।

বৈঠক শেষে ইসি সচিব মো জাহাংগীর আলম বলেন, স্বতন্ত্র প্রার্থীদের ২৫০ জন ভোটারের স্বাক্ষর লাগতো, এটা লাগবে না। তবে উপজেলা ভোটে চেয়ারম্যান প্রার্থীর জামানত বৃদ্ধি করে ১ লাখ টাকা এবং ভাইস চেয়ারম্যানের ৭৫ হাজার টাকা করা হয়েছে। এছাড়া পরিবর্তন আনা হয়েছে পোস্টারে। সাদা কালো পোস্টারের পাশাপাশি রঙিন পোস্টার ব্যবহার করা যাবে। প্রতীক বরাদ্দের আগে সীমিত পরিসরে প্রচারণা করা যাবে।

তিনি আরও বলেন, কাস্টিং ভোটের ১৫ ভাগ না পেলে জামানত বাজেয়াপ্ত হবে।

উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৩-এর সংশোধনীতে ২৬টি এবং উপজেলা প্রদত্ত পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬-এর সংশোধনীতে আটটি বিধান সুপারিশের প্রাথমিক খসড়া তৈরি করা হয়েছে। গত ৭ ফেব্রুয়ারি ইসির আইন ও বিধিমালা সংস্কার কমিটির সভাপতি নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানার সভাপতিত্বে একটি বৈঠকে এ সুপারিশ প্রস্তুত করা হয়।


আরও খবর